1. jagannathpurerkhabor@gmail.com : admin :
  2. gobindo83@gmail.com : Gobindo Deb : Gobindo Deb
  3. humayon1985@gmail.com : Humayon Ahmed : Humayon Ahmed
  4. jamaluddibela1983@gmail.com : Jamal Uddin Belal : Jamal Uddin Belal
২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ| ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ| বর্ষাকাল| শনিবার| সকাল ৮:২৭|
শিরোনাম
জগন্নাথপুরে মোবাইল কোর্টের অভিযানে জব্দ অবৈধ কারেন্ট,বের জাল পুড়িয়ে ধ্বংস নিশিতার মসলা ক্রয় করে ফ্রীজ   পুরস্কার পেলেন জগন্নাথপুর নারিকেলতলা গ্রামের  সৌভাগ্যবান কৃষক জগন্নাথপুরে বন্যায় ক্ষতিগ্রস্ত সড়কে বাঁশের সাঁকো ঝুঁকি নিয়ে পারাপার জগন্নাথপুরে বন্যায় সড়কে বিভিন্ন স্থানে ভাঙ্গন মানুষের ভোগান্তি সুনামগঞ্জে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার সুনামগঞ্জে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় জগন্নাথপুরে বন্যায় সড়কে বিভিন্ন স্থানে ভাঙ্গন মানুষের ভোগান্তি সাধারণ মানুষের মুখে হাসি ফুটাতে কাজ করছি: এমপি ময়েজ উদ্দিন শরীফ  আবারো বিলাতের মাঠিতে বাংলাদেশকে অনন্য এক উচ্চতায় নিয়েগেলেন বিশ্বনাথের মেয়ে রোশনারা আলী

জগন্নাথপুরের রানীগঞ্জের কুশিয়ারা নদী থেকে অবৈধভাবে মাটি উত্তোলন করা হচ্ছে

রিপোর্টার
  • আপডেটের সময় : শুক্রবার, মার্চ ১, ২০২৪,
  • 42 দেখা হয়েছে

বিশেষ প্রতিনিধি:

জগন্নাথপুর উপজেলার পাইলগাঁও ইউনিয়নের কুশিয়ারা নদী থেকে মাটি কেটে বিক্রি করছে সুবেদ মিয়া নামে এক প্রভাবশালী ব্যক্তি। সে অবৈধভাবে মাটি উত্তোলন করে বিক্রি করছে নবীগঞ্জ উপজেলার চরগাঁও গ্রামের নিকটে হাফিজ ব্রীক ফিল্ডে।
ফলে নদীর নিকটবর্তী রাস্তাঘাট এবং ঘরবাড়ি ভাঙ্গনের মুখে পড়েছে। আর এ অবৈধ ব্যবসাটি স্থানীয় প্রশাসনের চোখের সামনে হলেও তারা অদৃশ্য কারণে নিরব রয়েছে। এদিকে দ্রুত মাটি কাটা বন্ধের দাবি জানিয়েছেন এলাকাবাসী।

 

 

এদিকে উপজেলা প্রশাসন বলছেন, কুশিয়ারা নদী থেকে মাটি কাটা বন্ধের জন্য প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
সরেজমিনে গিয়ে জানা যায়, দীঘলবাক ইউনিয়নের চরগাঁও গ্রামের নিকটে স্থানীয় প্রভাবশালী চরগাঁও গ্রামের আব্দুর রহিমের পুত্র সুবেদ মিয়া গত এক যুগেরও বেশী সময় ধরে কুশিয়ারা নদী থেকে মাটি উত্তোলন করে পাশের একটি হাফিজ ব্রীক ফিল্ডে মাটি বিক্রি করে আসছে। ফলে সুনামগঞ্জ জেলার রানীগঞ্জ- আউশকান্দি ভায়া ঢাকা আঞ্চলিক মহাসড়কের জমি এবং নদীর পারের রাস্তা এবং ঘরবাড়ি হুমকির মুখে পড়েছে।

 

পাশাপাশি গ্রামীণ রাস্তায় ট্রাক ওই রোডে চলাচল করায় রাস্তার অবস্থা এতোটাই খারাপ হয়েছে যে, জনসাধারণ তথা যানবাহন চলাচলে অনুপযোগী হয়ে পড়েছে। এতে রাস্তার ওপর পড়ে থাকা কাঁদা মাটি এবং ধুলো বালিসহ ট্রাকের কালো ধোঁয়ার কারণে স্কুল কলেজের ছাত্র-ছাত্রীরা বিপাকে পড়েছেন।

 

 

এলাকাবাসীর বাঁধা উপেক্ষা করে প্রভাবশালী মাটি খেকো নিশাফর ও বালি খেকো রাসেলগংরা কোন বাঁধাই মানছে না। এ অবৈধ কার্যক্রম বন্ধের দাবিতে এলাকাবাসী মানববন্ধন করার প্রস্তুতি নিচ্ছেন।

 

 

নাম প্রকাশে অনিচ্ছুক অনেকেই বলেন,সুবেদ বিগত এক যুগেরও বেশী সময় ধরে হাফিজ ব্রীক ফিল্ডে অবৈধভাবে মাটি বিক্রি করে আঙ্গুল ফুলে কলা গাছ হয়েছে। প্রতিদিন তার আয় আছে প্রায় লক্ষাধীক টাকা। অবৈধ মাটি ব্যবসায় জিরো থেকে সে কয়েক কোটি টাকার মালিক। শুধু ব্রীক ফিল্ডেই মাটি বিক্রি করছে তা নয়,সে প্রভাব কাটিয়ে স্থানীয় অনেক মাটি ব্যবসায়ীদের কাছে ৫/৬ টাকা কোয়া বিক্রি করে এখান থেকেও হাতিয়ে নিচ্ছে লক্ষ লক্ষ টাকা।

 

 

তারা আরো জানান,মাটি খেকো সুবেদ মিয়া, প্রভাবশালী হওয়ায় ক্ষমতার দাপট খাটিয়ে প্রশাসনের চোখে আঙ্গুল দিয়ে দীর্ঘদিন ধরে কুশিয়ারা নদী থেকে মাটি উত্তোলন করে বিক্রি করে আসছে। প্রশাসন কি কারণে তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিচ্ছে না তা আমাদের বোধগম্য নয়। সুবেদ বলছে সে জগন্নাথপুর ও নবীগঞ্জ উপজেলা প্রশাসনকে ম্যানেজ করেই এ অবৈধ ব্যবসা পরিচালনা করে আসছে। দ্রুত তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

 

স্থানীয় বাসিন্দা নুরুল আমীন বলেন,উপজেলা প্রশাসন থেকে কুশিয়ারা নদীতে অভিযান পরিচালনা করার জন্য আসলে আগেই তারা খবর পেয়ে যায়। তিনি বলেন এসব অবৈধ মাটি ও বালি ব্যবসায়ীদের নাম সংগ্রহ করে প্রশাসন থেকে মামলা দেয়া হলে হয়তো রক্ষা পাবে কুশিয়ারার বুক।

 

 

জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আল বশিরুল ইসলাম বলেন কুশিয়ারা নদী থেকে জগন্নাথপুর অংশে অবৈধভাবে মাটি ও বালি উত্তোলন করার কোন সুযোগ নেই। কেউ যদি মাটি উত্তোলন করে বিক্রি করে তাহলে আমরা তা বন্ধ করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেব। শীঘ্রই অভিযান পরিচালনা করা হবে বলে তিনি জানান

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরণের আরো খবর
  • © All rights reserved © 2024
Design and developed By: Syl Service BD