1. jagannathpurerkhabor@gmail.com : admin :
  2. gobindo83@gmail.com : Gobindo Deb : Gobindo Deb
  3. humayon1985@gmail.com : Humayon Ahmed : Humayon Ahmed
  4. jamaluddibela1983@gmail.com : Jamal Uddin Belal : Jamal Uddin Belal
১৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ| ৩রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ| শরৎকাল| বুধবার| সন্ধ্যা ৭:১১|
শিরোনাম
ম্যাজিস্ট্রেসি পাওয়ারে সেনাবাহিনী যা যা করতে পারবে পাইলগাঁও বিএন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে থানায় অভিযোগ ইসহাকপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে খারাপ আচরনের অভিযোগ অধ্যক্ষের অনুপস্থিতিতে শিক্ষা-কার্যক্রমে অচলাবস্থা জগন্নাথপুরে শাহজালাল মহাবিদ্যালয়ের অধ্যক্ষের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ দিরাইয়ে ছাত্রশিবিরের নবীন বরন অনুষ্ঠান সমাজে সম্মান পাওয়ার এক মাত্র রাস্তা হল জ্ঞান অর্জন ————————- এডভোকেট শিশির মনির দিরাইয়ে ছাত্রশিবিরের নবীন বরন অনুষ্ঠানে এডভোকেট শিশির মনির জগন্নাথপুরে শাহজালাল মহাবিদ্যালয়ের অধ্যক্ষের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ শাহজালাল মহাবিদ্যালয়ে পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সা.) উদযাপন উপলক্ষে কিরাত ও হামদ-নাত প্রতিযোগিতা চিলাউড়া হলদিপুর ইউনিয়নে ওয়ার্ড জামায়াতের উদ্যােগে সীরাতুন্নবী (সা:) মাহফিল উদযাপন

জগন্নাথপুরে কুশিয়ারা নদীতে ড্রেজার দিয়ে বালু উত্তোলন ভাঙ্গনের ঝুঁকিতে শতাধিক বসতবাড়ি

রিপোর্টার
  • আপডেটের সময় : শুক্রবার, সেপ্টেম্বর ১৩, ২০২৪,
  • 9 দেখা হয়েছে

জগন্নাথপুরের খবর ডেক্সঃ
কুশিয়ারা নদীতে অবৈধ ভাবে বালু উত্তোলন করায় ভাঙ্গনের ঝুঁকিতে  সুনামগঞ্জের  জগন্নাথপুর উপজেলার রানীগঞ্জ ও পাইলগাঁও ইউনিয়নের শতাধিক বসতবাড়ি। ইতিমধ্যে রানীগঞ্জ ইউনিয়নের রানীনগর গ্রামের শচিন্ড মাইষ্য দাস, অবিনাশ বিশ্বাস ও বোরহান উদ্দিনের বসতঘর নদী ভাঙ্গনে বিলীন হয়েছে। অবৈধ বালু উত্তোলন বিরুদ্ধে গত ১১ সেপ্টেম্বর রানী নগর গ্রামের বাসিন্দারা জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দাখিল করেন।


অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার রানীগঞ্জ ও পাইলগাঁও ইউনিয়নের রানী নগর ও পাইলগাঁও গ্রামের কুশিয়ারা নদীর চরে ড্রেজার দিয়ে প্রতিদিন বালু উত্তোলন করা হচ্ছে। বালু উত্তোলনের ফলে এই গ্রামের ১৫টি পারিবারের বসত ঘর-বাড়ি ঝুঁকির মধ্যে এবং শতাধিক পরিবারের বসত ঘর-বাড়ি বিলীন হওয়ার সম্ভবনা রয়েছে। অভিযোগে উল্লেখ করা হয়, বালু উত্তোলনের সাথে জড়িত একটি প্রভাবশালী চক্র রয়েছে, স্থানীয় ভুক্তভোগী জনসাধারণ তাদের বসতবাড়ি রক্ষার জন্য বাঁধা আপত্তি জানিয়ে আসছেন, কিন্তু বালু উত্তোলনের সাথে জড়িতরা স্থানীয় বাসিন্দাদের বাঁধা না মেনে বালু উত্তোলন করছেন।
কুশিয়ারা নদীর তীরবর্তী রানী নগর গ্রামের বাসিন্দা ভুক্তভোগী শচিন্ড দাস বলেন, আমি গরীব মানুষ, বাড়ি বানানোর সামর্থ নাই, বালু উত্তোলন এর কারণে আমার ঘরটি নদী ভেঙ্গে নিয়ে গেছে।

 

একই গ্রামের নজির মিয়া বলেন, আমরা বালু উত্তোলন বাঁধা দিয়ে আসছি, তাঁরা আমাদের বাঁধা মানেনা, আমাদের বাড়ির পাশে ড্রেজার মেশিন দিয়ে বালু তুলছে। সমর বিশ্বাস বলেন, আমার বাড়িটি ভাঙ্গনের শিকার, বাড়ির থেকে মাত্র দুইশ ফুট দূর থেকে বালু উত্তোলন করা হচ্ছে, কয়েক দিনের মধ্যে আমার বাড়িটি ভেঙ্গে যাবে।
স্থানীয় সূত্রে জানা গেছে, জগন্নাথপুর উপজেলার রানীগঞ্জ ও ইউনিয়নের দুটি স্থানে কুশিয়ারা নদী থেকে ড্রেজার মেশিন দিয়ে আওয়ামী লীগের একটি চক্র প্রায় দুই বছর ধরে অবৈধ ভাবে বালু উত্তোলন করে আসছে। সরকারি অনুমোদনের নামে বালু উত্তোলন করে বানিজ্য করায় গত ২৯ এপ্রিল ২০২৪ তারিখে স্থানীয় দৈনিক সুনামকণ্ঠ পত্রিকায় অবাধে বালু উত্তোলন ঝুঁকিতে রানীগঞ্জ সেতু শিরোনামে একটি প্রতিবেদন প্রাকাশিত হয়। উক্ত প্রকাশিত সংবাদটি আদালতের দৃষ্টি গোচর হলে আদালত এই বালু উত্তোলনের সাথে জড়িত চক্রটির বিরুদ্ধে ব্যবস্থ নেওয়ার জন্য আদেশ প্রদান করেন এবং গত ২৫ জুনের মধ্যে জেলা নৌ পুলিশকে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ প্রদান করেন। বালু উত্তোলন বেআইনী হলেও প্রভাব খাটিয়ে চক্রটি অবৈধ ভাবে বালু উত্তোলন করছে বলেও এলাকাবাসী জানান।
অভিযোগের সত্যতা নিশ্চিত করে জগন্নাথপুর উপজেলা উপজেলা নির্বাহী অফিসার আল-বশিরুল ইসলাম বলেন, বালু উত্তোলনের বিষয়ে একটি অভিযোগ পেয়েছি। বিষয়টি দেখার জন্য লোক পাঠিয়েছি।##

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরণের আরো খবর
  • © All rights reserved © 2024
Design and developed By: Syl Service BD