1. jagannathpurerkhabor@gmail.com : admin :
  2. gobindo83@gmail.com : Gobindo Deb : Gobindo Deb
  3. jamaluddibela1983@gmail.com : Jamal Uddin Belal : Jamal Uddin Belal
১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ| ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ| গ্রীষ্মকাল| শুক্রবার| বিকাল ৫:৪৫|

জগন্নাথপুরে সমাজ সেবা অফিসে জনবল সংকট

রিপোর্টার
  • আপডেটের সময় : রবিবার, মে ২৬, ২০২৪,
  • 11 দেখা হয়েছে

স্টাফ রিপোর্টারঃ

জগন্নাথপুর উপজেলা সমাজসেবা অফিসে দীর্ঘদিন ধরে জনবল সংকটে রয়েছে। ফলে গুরুত্বপূর্ণ অনেক কাজ করতে হিমশিম খাচ্ছেন দায়িত্বরত কর্মকর্তারা। ১৩ জন লোকবলের জায়গায় অফিসে কর্মরত রয়েছেন মাত্র পাচঁজন। উপজেলা সমাজসেবা কর্মকর্তাসহ গুরুত্বপূর্ণ আটটি পদ দীর্ঘদিন ধরে শূন্য রয়েছে। এতে চরম দুর্ভোগের শিকার হচ্ছেন এ অফিসের সঙ্গে সংশ্লিষ্ট সেবাপ্রার্থীরা। জানা যায়, দীর্ঘদিন ধরে উপজেলা সমাজসেবা অফিস থেকে বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা, কারিগরি প্রশিক্ষণ ও ক্ষুদ্রঋণ বিতরণ কার্যক্রমসহ বেশ কয়েকটি কার্যক্রম সম্পাদন করতে হয়। জনবল সংকটের কারণে অনেকটা ধীরগতিতে চলছে এসব কার্যক্রম। এ অফিসে উপজেলা সমাজসেবা কর্মকর্তা কাম ও কম্পিউটার মুদ্রণের কাজ করতে হয়।।
সহকারী সমাজসেবা কর্মকর্তার পদটি শূন্য রয়েছে গত কয়েক বছর ধরে। এছাড়া শূন্য রয়েছে অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর একটি, ইউনিয়ন সমাজকর্মী চারজনের মধ্য আছেন একটি ও কারিগরি প্রশিক্ষক তিনজনের মধ্যে আছেন ২ জন। অফিস সহায়ক নেই। ফিল্ড সুপারভাইজার নেই। নৈশপ্রহরী একটি পদ আছেন একজন। দীর্ঘদিন ধরে গুরুত্বপূর্ণ এ পদগুলো শূন্য থাকায় প্রতিনিয়ত অফিসের কার্যক্রম ব্যাহত হচ্ছে। জনবল সংকটের কারণে সরকারের সামাজিক নিরাপত্তা বেষ্টনি কার্যক্রম যথাসময়ে বাস্তবায়ন করতে হিমশিম খাচ্ছে উপজেলা সমাজসেবা কার্যালয়। বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ভাতা, শিক্ষা উপবৃত্তি, ক্ষুদ্রঋণ কার্যক্রমসহ সরকারের নানা সেবায় দুর্ভোগ পোহাতে হচ্ছে ভাতাভোগী ও ভুক্তভোগীদের।
জগন্নাথপুর অফিসে এক কর্মকর্তা বলেন এই অফিসে সবচেয়ে গুরুত্বপূর্ণ ইউনিয়ন সমাজ কর্মী, এই পদের লোক না থাকায়, আমাদের মাঠে গিয়ে কাজ করতে হয়।অফিস ও মাঠে কাজ করতে গিয়ে হিমশিম খেতে হয়। জনবল না থাকায়, বিধবা ভাতা প্রতিবন্ধী ভাতা, বয়স্ক ভাতা কাজ ডেলিভারি দিতে লোকজনের কাছে হিমশিম খেতে হয়।।
উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ বিলাল হোসেন বলেন, জনবল সংকট থাকার কারণে সমাজসেবা অফিসের কার্যক্রম অনেকটা ধীরগতিতে চলছে। সহকারী সমাজসেবা কর্মকর্তাসহ আটটি পদ দীর্ঘদিন ধরে শূন্য রয়েছে। ১৩জন লোকবলের জায়গায় এ অফিসে কাজ করছেন মাত্র পাচঁজন। এতে যথাসময়ে গ্রাহকদের সেবা দেওয়া অনেক সময় সম্ভব হয় না। ফলে অফিসের কার্যক্রম চালাতে হিমশিম খেতে হচ্ছে কর্মরতদের। তিনি আরও বলেন, শূন্য পদ পূরণে কর্তৃপক্ষকে জানানো হয়েছে। সেবাপ্রার্থীদের দ্রুত সেবা দিতে গিয়ে কর্মরতদের অতিরিক্ত কাজ করতে হচ্ছে।
জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক সুএিরা রায় বলেন, শুধু জগন্নাথপুর উপজেলায় লোকবল সংকট নয়, এ জেলা সব উপজেলায় জনবল সংকট আছে। তবে সুনামগঞ্জ জেলায় সবচেয়ে বেশি সমস্যা। আশা করি দুই তিন মাসের মধ্যে বড় নিয়োগের প্রক্রিয়া চলছে, আশা করি জনবল গুলো পূরণ হবে এ বিষয়টি কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে।।।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরণের আরো খবর
  • © All rights reserved © 2024
Design and developed By: Syl Service BD